Home শিক্ষা ক্যাম্পাস ডাকসুর উদ্যোগে টিএসসিতে বঙ্গবন্ধুর হত্যাকারীদের প্রতীকী ফাঁসি

ডাকসুর উদ্যোগে টিএসসিতে বঙ্গবন্ধুর হত্যাকারীদের প্রতীকী ফাঁসি

0
464
বঙ্গবন্ধুর হত্যাকারীদের প্রতীকী ফাঁসি

ঢাবি প্রতিনিধি,নিউজ ডেস্কঃ ডাকসুর উদ্যোগে ও ছাত্রলীগের সহায়তায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের মধ্যে ৬ পলাতক আসামীকে আজ প্রতীকী ফাঁসি দেয়া হয় টিএসসিতে।এরপর একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং সন্ধ্যায় “পলাশি থেকে ধানমণ্ডি ৩২” চলচিত্রটি প্রদর্শিত হয়। ১৯৯৬ সালে প্রথম মামলা দায়েরের পর ১৯৯৮ সালের ৮ নভেম্বর ১৫ জনকে মৃত্যুদণ্ড দেন বিচারিক আদালত। রায়ের বিরুদ্ধে আপিলের পর ১২ জনের মৃত্যু দণ্ডাদেশ বহাল রাখেন।এরপর ২০১০ সালের ২৮ জানুয়ারি ৫ জনের ফাঁসি কার্যকর করা হয় এবং বাকিরা দেশের বাইরে পলাতক।পলাতক আসামীদের ফাঁসি কার্যকর করার লক্ষ্যেই এই প্রতীকী ফাঁসি।


ডাকসুর উদ্যোগে এই প্রতীকী ফাঁসি কার্যকর করতে অনন্য ভূমিকা পালন করেছেন ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক এবং বাংলাদেশ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।


এই প্রতীকী ফাঁসির উদ্দ্যেশ্য ও তাৎপর্য সম্পর্কে জানতে চাইলে সাদ বিন কাদের চৌধুরী বলেন,”বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান জানাতেই এই কর্মকাণ্ড এবং তরুণ প্রজন্মকে সচেতন করাই আমার লক্ষ্য”।


উক্ত আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জনাব আব্দুর রহমান।অনুষ্ঠান সূচনা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।এছাড়াও হল সংসদ ও ছাত্রলীগের অসংখ্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

©রিফাত বিন আহমেদ মুক্তাসিম,ঢাবি প্রতিনিধি,নিউজবিডি২৪আওয়ার ।

Facebook Comments
Load More Related Articles
Load More By Newsbd24hour.com
Load More In ক্যাম্পাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

হাইকোর্টের রায়ে ঢাবির লেদার ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিতে বিভিন্ন পদে শিক…